আচরণবাদী দৃষ্টিভঙ্গীর সীমাবদ্ধতা
বিংশ শতাব্দীর প্রথম দশকে রাষ্ট্রবিজ্ঞানের আলোচনায় আচরণবাদ জনপ্রিয়তা লাভ করলেও এই মতবাদ কঠোর সমালোচনার সম্মুখীন হয়েছে।
প্রথমতঃ
আচরণবাদ রাজনৈতিক জীবনের আলোচনায় কঠোরভাবে প্রাকৃতিক বিজ্ঞানের পদ্ধতি অনুযায়ী অভিজ্ঞতাবাদী তত্ত্ব নির্মাণে আগ্রহী। এখানে মানবজীবনের মূল্যবোধকে অস্বীকার করা হয়েছে। ডেভিড ইস্টনের মতে, নৈতিক মূল্যবোধকে বাদ দিয়ে রাজনৈতিক সমস্যার যথার্থ আলোচনা সম্ভব নয়।
দ্বিতীয়তঃ
রাষ্ট্রবিজ্ঞানের আলোচনাকে আন্তঃসামাজিক বিজ্ঞানকেন্দ্রিক করতে গিয়ে রাষ্ট্রবিজ্ঞানের নিজস্ব স্বাতন্ত্র্য ক্ষুণ্ন হয়েছে।
তৃতীয়তঃ
সমালোচকদের মতে, শুধুমাত্র পরিসংখ্যান এবং রেখাচিত্রের মধ্য দিয়ে কোনো সমাজের রাজনৈতিক জীবনকে সঠিকভাবে উপস্থাপন করা যায় না।
চতুর্থতঃ
আচরণবাদ মূল্যনিরপেক্ষতার ওপর গুরুত্ব আরোপ করলেও এই আন্দোলন মূলত মার্কিন উদারনৈতিক গণতন্ত্রকে সংরক্ষণের হাতিয়ার হিসেবে কাজ করেছে।
পঞ্চমতঃ
রাজনীতির সংজ্ঞা সম্পর্কে আচরণাবাদীদের মধ্যে মতপার্থক্য রয়েছে। আচরণবাদের এই সমস্ত ত্রুটিবিচ্যুতির জন্য পরবর্তীকালে ডেভিড ইস্টনের উদ্যোগে আচরণবাদের বিপ্লবের আবির্ভাব ঘটে।
Leave a reply
You must login or register to add a new comment .