সাংস্কৃতিক জাতীয়তাবাদ
ঔপনিবেশিক প্রশাসনিক যন্ত্র ও তার তাবেদার ঐতিহাসিকদের গূঢ় অভিসন্ধির বিরুদ্ধে শিক্ষিত ভারতীয় সমাজ সঙ্ঘবদ্ধভাবে প্রতিরোধ করে এবং দেশজ ঐতিহাসিক ও বিদগ্ধজনেরা এর সমুচিত জবাব দেন।
স্বামী বিবেকানন্দ, ভগিনী নিবেদিতা, ঋষি অরবিন্দ, অবনীন্দ্রনাথ ঠাকুর, গিরিজা মুখার্জী, সুরেন্দ্রনাথ ব্যানার্জী, অ্যানি বেসেন্ত, দীনবন্ধু অ্যান্ড্রুজ প্রমুখ তাঁদের স্ব স্ব চিন্তা এবং কৃষ্টি সহযোগে ভারতীয়দের আত্ম শক্তির উপায় সন্ধান করেন। অবন ঠাকুরের ভারতমাতা’র (Bharat Mata) চিত্র সমগ্র ভারতবাসীকে দেশমাতৃকার প্রতিরূপের সঙ্গে পরিচিত হতে সাহায্য করে।
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের আনন্দমঠ সশস্ত্র প্রতিরোধের ভাবনা দেশবাসীর মনে প্রোথিত করে এবং বন্দেমাতরম ধ্বনি ভারতের জাতীয় কংগ্রেস ও বিভিন্ন বিপ্লবী গোষ্ঠীর দীক্ষামন্ত্র হয়ে ওঠে। এই সকল কার্যকলাপের দ্বারা ভারতবর্ষে যে সাংস্কৃতিক জাতীয়তাবাদ (Cultural Nationalism)-এর সূচনা হয় , তাকে সাংস্কৃতিক জাতীয়তাবাদ (Cultural Nationalism) বলা হয়।
সাংস্কৃতিক জাতীয়তাবাদের তাৎপর্য
সাংস্কৃতিক জাতীয়তাবাদের তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে, ভারতীয় ঐতিহাসিকগণ তাদের গবেষণা ও অক্লান্ত পরিশ্রমের দ্বারা ভারতের প্রাচীন সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতে সাহায্য করেন এবং পুরাকালে ভারত রাষ্ট্রের অস্তিত্বের ঐতিহাসিক প্রমাণ দেন।
ঔপনিবেশিক ও স্বাধীনতা পরবর্তী যুগে আধুনিক ঐতিহাসিকগণ ভারতবর্ষের আর্থসামাজিক পরিস্থিতির ওপর আলোকপাত করেন ও স্বাধীনতা সংগ্রামের শ্রেণি-চরিত্র তুলে ধরেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রজনী পাম দত্ত (Rajani Palme Dutt, India Today), এ আর দেশাই (A R Desai Social Background of Indian Nationalism), সুমিত সরকার (Sumit Sarkar Modern India), সব্যসাচী ভট্টাচাৰ্য (Sabyasachi Bhattacharya : Financial Foundations of the Raj), অমিয় বাগচি (Amiya Bagchi : Private Investment in India) প্রমুখ।
উক্ত ঐতিহাসিকগণ যেমন ঔপনিবেশিক শাসন ও ভারতীয়দের মধ্যে দ্বন্দ্বকে উদ্ঘাটন করেছেন, ঠিক একইভাবে তাঁরা ভারতীয়দের মধ্যে শ্রেণি বিভেদ ও আর্থসামাজিক ক্ষেত্রে তার নেতিবাচক প্রতিক্রিয়াকে সমান ভাবে দেখিয়েছেন ও তার সমালোচনা করেছেন। মার্কসীয় দর্শনে বিশ্বাসী এই ঐতিহাসিকগণ তাঁদের রচনার মাধ্যমে স্বাধীনোত্তর সমাজ তথা রাষ্ট্র পুনর্গঠনের বিষয়টি বিবেচনা করার আবেদন রাখেন।
Leave a reply
You must login or register to add a new comment .